Wednesday, February 22, 2017

!! অসাধারন একটি গল্প (ঘন্টা বাঁধবে কে) আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে !!

!! অসাধারন একটি গল্প (ঘন্টা বাঁধবে কে) আশা করি আপনাদের কাছে খুব ভালো  লাগবে !!


                                          ঘন্টা বাঁধবে কে *

এক গুদামে ঘরে একদল ইঁদুর আস্তানা নিয়েছিল। সেখানে তাদের খাবারের অভাব ছিল না। তাই পরম সুখে আর নিশ্চিন্তে তাদের দিন কাটছিল।

একবার এ সুখী ইঁদুরেরা পড়ল মহা বিপদে। কোথা থেকে একটা বেড়াল এসে আস্তানা গাড়ল সেই গুদামে। বেড়ালের উৎপাতে ইঁদুরেরা কেউ আগের মতে ঘোরাফেরা করতে পারে না। সে এমনি ধুরন্ধর যে তার চলাফেরায় একটুও শব্দ হয় না। তাই ইঁদুরেরা একটু অসাবধান হলেই বেড়ালের মুখে মরতে হয়।

এ উটকো বেড়ালের উৎপাতে ইঁদুরদের আর সুখ-শান্তি বলে কিছু রইল না। সারাক্ষণ তাদের ভয়ে ভয়ে থাকতে হয়।

একদিন ইঁদুরেরা সকলে মিলে এক সভা আহ্বান করল। বেড়ালের উৎপাত কী করে বন্ধ করা যায় তাই নিয়ে আলোচনা চলতে লাগলো।

অনেক রকম পরামর্শ হল সভায়। অনেকেই অনেক বুদ্ধি-কৌশলের কথা বলল। কিন্ত সকলে একমত হয়ে কোন উপায়ই ঠিক করতে পারছিল না।

সকলের কথা বলা যখন শেষ হল তখন কিছু বলার জন্য কম বয়সী এক ইঁদুর উঠে দাঁড়ালো। তাকে সকলে দলের মধ্যে সবচাইতে বুদ্ধিমান বলেই মনে করত।

সে সকলকে উদ্দেশ্য করে বলল, ভাইসব,  আমার মনে হচ্ছে, সামান্য বুদ্ধির অভাবে একটা অতি সাধারণ ব্যাপারকে আমরা অতি কঠিন করে ফেলছি। আমি বুঝতে পারছি বেড়ালটার গলায় একটা ঘন্টাবেঁধে দিলে সব সমস্যার সমাধাণ হয়ে যায়।বেড়াল নড়াচড়া করলেই ঘন্টার শব্দ হবে। আর সেই শব্দ শুনে আমরা সাবধান হয়ে যেতে পারব।বেড়াল আর আমাদের কোন ক্ষতি করতে পারবে না।

বুদ্ধিমান ইঁদুরের কথা দলের সকলেরই পছন্দ হল। তারা একসঘে চেচিঁয়ে বলতে লাগল, বেড়ালকে জব্দ করা এটাই মোক্ষম  বুদ্ধি। বেড়ালের  গলায় একটা ঘন্টা বেঁধে দিতে হবে। আমরা তাই করব।

তক্ষুণি কয়েকটা ইঁদুর গিয়ে একটা ঘন্টা আর খানিকটা দড়ি নিয়ে এল। তারপর ঘন্টা কিভাবে বাঁধলে সুবিধা হবে তা নিয়ে শুরু হল শলা পরামর্শ।

বেড়ালের উৎপাত বন্ধ করতে পারবে ভেবে ইঁদরেরা যখন খুশিতে কোলাহল করছে, তখন এক বৃদ্ধ ইঁদুর বলে উঠল, ভাইসব, বেড়ালের গলায় ঘন্টা বেঁধে দিতে পারলে যে অামাদের ভয় দুর হবে, তাতে কোনও সন্দেহ নেই । কিন্ত কথাটা হল, আমাদের মধ্যে এমন কে সাহসী আছে যে বেড়ালের গলায় ঘন্টা বাঁধতে যাবে?

ভৃদ্ধ ইঁদুরের কথা শুনে মুহূর্তে সকল ইঁদুরের আনন্দ- কোলাহল থেমে গেল। কোন ইঁদুরের মুখেই অার কথা সরে না। দড়ি ঘন্টা সবই মেঝেয় গড়াগড়ি যেতে লাগল।


     নীতিকথা : কাজের কথা বলা যতটা সহজ, কাজটা করা ততটা সহজ হয় না।

0 comments:

Post a Comment