Wednesday, May 10, 2017

কীভাবে জীবনের লক্ষ্য খুজতে হয়। কিভাবে বুজবেন আপনার PASSION কী ?

                              ***কীভাবে জীবনের লক্ষ্য খুজতে হয়***

আমরা যাকেই দেখি সেই বলেন নিজের PASSION কে follow করুন তা হলেই জীবনে উন্নতি করতে পারবে। কিন্তু কেই আগেতো বলুক  ভাই passion কী। আপনার সমস্যাটা যদি এটা হয় তাহলে লেখাটা সম্পূর্ন পড়ুন  আশা করি নিজের খুব সহজেই PASSION খুজে বের করতে পারবেন।

আমি যদি বলি কোন এক জায়গা থেকে একটা চাবি  খুঁজে বার করুন তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে চাবিটা আসলে কী।ঠিক তেমনি ভাবে আপনার PASSION খুঁজে বার করতে হলে আগে আপনাকে জানতে  হবে PASSION আসলে কী। কিন্ত আমরা অনেকেই PASSION এর defination   জানি না। যে কারনে PASSION খুজে পেতে আমাদের সমস্যা হয়। অনেক সময় সেটি আমরা চোখের সামনে রেখেও আমরা চিনতে পারি না। সহজ ভাবে বলতে বললে PASSION বলতে বুঝায় কোন কাজ করার প্রবল ইচ্ছা।
                                        PEOPLE
                                CREATIVE
                                TRUST
                                   POSITIVE
                            SOLUTION FOCUSSED
                                        OPEN
                                  DYNAMIC

কিন্ত গভীর ভাবে বললে এর সুন্দর অর্থ রয়েছে।
  1. PASSION হল এমন একটা কাজ যেটি আপনার কাছে সত্যি অর্থপূন্য অথাৎ ্ এমন  নয় সেই কাজটি আপনি ব্যক্তিগত অর্থ চারিএাএরোর  জন্য করেন। সেই কাজটি করা আপনার কাছে আপনার চেয়েও বড়। 

যেমন ধরেন 

কামাল ইন্জিনিয়ারিং পড়ে এবং জামাল ও ইন্জিনিয়ারিং পড়ে। কিন্ত কামালের কাছে ইন্জিনিয়ারিং হল শুধু ডিগ্রি অর্জন করা আর জামালের কাছে ইন্জিনিয়ারিং হল কিছু শেখা এবং তার মাধ্যমে নতুন কিছু বানানো যাতে ধনী গরিব সবার  কাজে আসে। জামাল কাজটা কে ভালবাসে আর কামাল যেটা পেতে চলছে সেই আউট কামকে ভালবাসে। তাই জামালের কাছে ইন্জিনিয়ারিং হল একটা PASSION । আর কামালের কাছে ইন্জিনিয়ারিং অর্থহীন বোঝা মাএ।

PASSION হল এমন একটা কাজ যা আপনাকে MOTIVATED করে INSPIRE করে  এবং আপনার মধ্যে ক্রমাগত সেই কাজটি করার ইচ্ছা  আরও বাড়িয়ে তোলে ।
আশা করি এটুকুতে কিছুটা হলেও আপনাকে বুঝাতে পেরেছি আসলে PASSION কী। এবার পালা PASSION কে খুজে বার করা।এটার জন্য আমি আপনাদের চারটি প্রশ্ন করব।

প্রশ্ন চারটির উওর আপনার খাতায় অথবা notepad এ লিখতে পারেন অথবা নিচে কমেন্ট   করেও লিখতে পারেন।যদি প্রশ্নের উওর  হিসেবে কিছুই যদি মাথায় না আসে  তাহলে কিছুই না লিখতে হবে ।

প্রশ্ন -১. 
যদি আপনার কাছে টাকা এবং সময় দুইটার  কোনটার অভাব না থাকত তাহলে আপনি কোন কাজটি করে আপনার বেশীর ভাগ সময় পার করতেন ?
প্রশ্ন -২ 
মৃত্যুর পর কোন কাজের জন্য মানুষ আপনাকে মনে রাখলে আপনি বেশী খুশি হতেন?
প্রশ্ন -৩
এ পৃথিবীর কোন একটা সমস্যা সমাধানের যদি আপনাকে দেওয়া হত তাহলে আপনি কোন সমস্যাটার সমাধান করতেন ?
প্রশ্ন- ৪
এমন একজন মানুষ যার মত হল অাপনার জীবন সার্থক বলে মনে করবেন ?

যদি এই চারটি প্রশ্নের মধ্যে ২টি বা তার বেশী প্রশ্নের উওর কিছুই না হয় তাহলে বুঝবেন এখনো আপনার PASSION এর সাথে আপনার দেখাই হয়নি। সে অর্থে অন্য  উপায় খুজতে হবে ।

এর জন্য আপনাকে প্রতি মাসে একটা কাজ নিয়ে চেষ্টা করতে হবে । সেটা হোক গান গাওয়া ,অভিনয় করা ,ভিডিও বানানো ইত্যাদি।আচ্ছা জীবন উন্নতি করার জন্য PASSION খুজেঁ বার করা কি খুব  জরুরি তাদের জন্য বলি জীবনে উন্নতি করার অর্থবলতে সেটা টাকা রোজগার এবং উদরপুতি করা বুঝায় তাহলে সেক্ষে্এে PASSION খোজার কোন দরকার নাই। কিন্ত কারো কাছে উন্নতি বলতে আত্মসন্তষ্টি, শান্তি বোঝায় সেক্ষে েএ নিজের PASSION কে FOLLOW করা ছাড়া অন্য কোন উপায় নেই। আসলে FOLLOW খোজার জন্য আপনাকে বাহ্যিকভাবে কোনো পরিশ্রম করতে হবে না শুধু নতুন নতুন জিনিস চেষ্টা করতে হবে। যখনিই আপনার PASSION এর সাথে দেখা হয়ে যাবে তখনই আপনারমনের মধ্যে একটা notification চলে আসবে। তখন শুধ ‍ু SURE হওয়ার জন্য আপনাকে ওই চারটি প্রশ্নের আশ্রয় নিতে হবে। যেমন ঃ আলবাট আইনস্টাইন একবার বলেছিলেন:

                             I HAVE NO SPECIAL TALENT.I AM ONLY PASSIONATELY CURIOUS.

  আর তার সেই PASSION আজ তাকে সেরা বৈজ্ঞানিকে পরিনত করেছে। সবশেষে একটাই অনুরোধ আপনার যদি এই লেখাটা পঢ়ে একটুও জীবনের সমস্যার সমাধান হয়ে থাকে তাহলে আপনার  Friend এর সাথে Share করবেন এবং নিচে একটা Command করবেন।
Location: Bangladesh

1 comment: